শনিবার, ২১ মার্চ, ২০২০

প্রচন্ড প্রকাণ্ড মাতন্ড রাগ হয় আমার আমাদের

রাস্তাঘাটে লাশের পর লাশ পড়ে থাকবে, বর্ষার জলে ভেসে যাবে লাশ, অতীতে দুর্ভিক্ষের কথা আমরা ভুলে গেছি, আবার দুর্ভিক্ষ নেমে আসবে, প্রিয়জন ভুলে যাবে প্রিয়জনের কথা, ভালোবাসা জানালা দিয়ে পালাবে, মা খুঁজে পাবেনা সন্তানের লাশ, সন্তান খুঁজে পাবে না বাবা-মার লাশ, হুজুর ওয়াজ করা ভুলে যাবে-- তখন তার মনে পড়বে কতই না মিথ্যা ব্যাখ্যা দিয়েছিল কোরআনের আয়াতের। আজ যারা অনেক সচেতন তারা মারা পড়বে অসচেতনদের জন্য, যারা অসচেতন তাদের? তাদের তো চোখ কান বলে কিছু নেই, তারা বিড়ালের মতো ইতর, তাদের মাথায় পাথর পড়লে বুঝতে পারে পাথর বলে কিছু একটা আছে, তাদের পা কাটা পড়লে বুঝতে পারে পাও কাটতে পারে, তারা সমস্যার আগে কখনো সমস্যা নিয়ে কিছু ভাবতে পারে না, ক্ষুধা লাগলে ঠিকই খাবার খেতে বসে আরামসে, সন্তান কখন আনতে হবে আর কখন আনতে হবে না তাও তারা জানেনা, তারা সংস্কৃতিকে বলে কুসংস্কার আর কুসংস্কারকে বলে সংস্কৃতি, তারা ডাক্তারকে বলে দৈত্য আর বিজ্ঞানকে বলে হনুমান, তারা ধর্ম না জেনেই ধর্মের স্লোগান তুলে বন্দরে বন্দরে অন্দরে অন্দরে।

রাগ হয় প্রচন্ড রাগ হয় মাতঙ্গ রাগ হয় আমার আমাদের।

অসাধু ব্যবসায়ী কথা বলার সাহস পাবেনা, ব্যাংকে যার অনেক টাকা সে টাকা তুলতে পারবে না স্বাধীনতার অভাবে--- তার হাত চলে যাবে হাসপাতলে। লাল আর সবুজ পতাকা তুলে সবুজ আর সাদা পতাকা তুলে মানুষের পাশে দাঁড়াবে ফেরেশতা, ফেরেশতারা পাখির মতো দোলে দোলে নেমে আসবে পৃথিবীতে নেমে আসবে দলে দলে। চিৎকার করার শক্তি হারিয়ে ফেলবে চিকিৎসা করার সাহস হারিয়ে ফেলবে মানুষ। মানুষ নিজের চেহারা দেখে নিজেই চমকে উঠবে-- তার তখন মনে পড়বে অরণ্য কেটে গড়ে তুলেছিল বিলাসী বনসাই, নদীকে হত্যা করে গড়ে তুলেছিল নদীমাতা সংগঠন, শিক্ষাকে হত্যা করে তারা হয়েছিল শিক্ষা কমিটির প্রধান,মাটিকে হত্যা করার পরও তারা হয়েছিল মৃত্তিকাময়ী, ক্ষমতার লোভে নিজের যোনি বিক্রি করেছিল কসাইয়ের নির্জন রাতের কাছে।

রাগ হয় প্রচন্ড রাগ হয় মাতঙ্গ রাগ হয় আমার আমাদের।

তারা সেবক তারা রোদের কথা বলে তারা সংস্কারক তারা মানুষের কথা বলে অথচ তারা জানেই না সূর্য বাবাকেও ছেড়ে কথা বলে না । তারা স্টার হতে চায়, স্টার হওয়ার পর দেখে গ্যালাক্সির পথ আরো দূরে। তারা পথের কথা বলে অথচ তারা পথের ছায়াও চিনে না। গরীব দুঃখী মানুষের জন্য তাদের মনে অসীম দুঃখ অথচ তারাই তাদের দুঃখের কারণ। তারা বোকা হওয়ার পরিবর্তে হয়ে ওঠে নির্দেশক। টেলিভিশনে মুখ দেখতে ও দেখাতে ভীষণ ব্যস্ত তারা ভুলে যায় প্রিয় আপন কাছের কোনো একজনের কথা, ভুলে যায় মানুষের চেয়ে বড় সত্য কখনো যন্ত্র হতে পারে না। তারা শিশুদেরকে আনন্দময়ী করার পরিবর্তে করে তুলে প্রতিযোগী পণ্য, বন্ধু হওয়ার পরিবর্তে তারা হয়ে ওঠে স্বামী প্রভু প্রভু স্বামী, তাদের মাথা থেকে পা পর্যন্ত পাথর আর পাথর যন্ত্র আর যন্ত্র লাভ মুনাফা মুনাফা আর লাভ। তারা ইচ্ছাকৃত দানব অথচ মানুষের মতো ঘুরে বেড়ায় পাহাড়ে নদীতে বন্দরে সবুজে শ্যামলে উর্বর মাটির রসালো শরীরে।

রাগ হয় প্রচন্ড রাগ হয় মাতঙ্গ রাগ হয় আমার আমাদের।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন