মঙ্গলবার, ২১ মে, ২০১৯

সরকারি চাকর নয়, সেবক

যারা সরকারি চাকরি করে তারা কিন্তু এলিয়েন না, তারা আমাদের সমাজেরই মানুষ, তারাও সামাজিক জীব, তাদেরও ক্ষুধা পেলে খাবার চায়, তারাও সিনেমা দেখে কাঁদে। আপনার আমার মা যেমন পরিবারের গোছানোর কাজটি করে তারাও দেশটা গোছানোর কাজ করে। আপনার মা কিন্তু বা আপনার বাবা কিন্তু আপনার পরিবারের চাকর না। হ্যাঁ, মাবাবা যে পরিবারে সেবা দেন তার জন্য তারা কোনো দৃশ্যমান বিনিময় নেন না। তবে মনে রাখা ভালো বিনিময় একটি চক্রের নাম। প্রকৃতিতে প্রতিনিয়ত আদান প্রদান চলে।

মাটি কেন গাছ জন্ম দেন জানেন?

গাছ হলো মাটির সন্তান। মাটিরও খাবারের দরকার হয়। নতুবা মাটি মারা যাবে। গাছের মধ্যে দিয়ে মাটি প্রকৃতি থেকে খাবার সংগ্রহ করে। এইভাবে প্রকৃতির প্রত্যেক উপাদান প্রত্যেক উপাদানের কাছ থেকে কিছু নিয়ে থাকে কিছু দিয়ে থাকে।

আপনারা অনেকেই পুলিশকে খারাপ চোখে দেখেন। একবার ভাবুন ত এই খারাপ পুলিশ যদি একদিন না থাকে তাহলে? তাহলে প্রত্যেক ঘর হয়ে যাবে জেলখানা। কেউ ঘর থেকে বের হতে পারবে না। আরেকটি বিষয়। আপনার হাতে এক অঞ্জলি ফুল নেন। তারপর রাখুন কয়েকটা ঘন্টা। দেখবেন ফুলের গন্ধ আপনার শরীরের অংশ হয়ে যাবে।  আবার পঁচা, আমপঁচাই রাখুন আপনার হাতে কয়েকঘন্টা। দেখবেন আপনি অতিষ্ঠ হয়ে যাবেন। এবার বলুন ডাস্টবিন মানের ক্রিমিনালদের সাথে আমাদের পুলিশ চব্বিশ ঘন্টা থাকে, তাদের মানসিক অবস্থা কেমন হবে!?  পুলিশ ত ভাই রোবট না, তারাও মানুষ। তারা ভাড়ার বিনিময়ে আপনার আমার দেশে কাজ করে না। তারাও এই দেশের নাগরিক।

সরকার কে?

সরকার হলো জনগনের সিদ্ধান্তের আয়না। সরকার হলো জনগনের প্রতিফলন। জনগন সচেতন হলে সরকার সচেতন হতে বাধ্য। শিয়ালের রাজা শিয়ালই হয়, সিংহ হয় না। লঙ্কাতে রাবনই থাকে, রাম থাকে না, রাম লঙ্কায় গেলে রাবন হতে বাধ্য।  আবার রাবন রামের রাজ্যে আসলে সীতাকে অগ্নিইক্ষাতে পাঠাতে বাধ্য। কারন রামের কাছে সীতা গুরুত্বপূর্ন, সাথে সাথে প্রজাদের ইচ্ছানুভূতিও গুরুত্বপূর্ন।

তাই সরকারি কর্মচারিকে চাকর বলার আগে একবার ভেবে দেখবেন আপনি তাদের মতো সেবক হতে পেরেছেন কিনা। সরকারকে গালি দেবার আগে একবার ভেবে দেখুন আপনিও কোথাও কোথাও সরকার। সরকার হিসাবে আপনি কতটা সত্যনিষ্ঠ দায়িত্ববান ভাবুন।

আমার এক বড় ভাই আক্ষেপ করে বলেন এই জাতিকে পরিবর্তন করা যাবে না। কারন তিনি ভেবেই পান না পরিবর্তনের কাজটা কোথা থেকে শুরু করবেন। তিনি ভেবে পাবেনও না। কারন পরিবর্তনটা যে নিজ থেকে শুরু করতে হবে তা তিনি জানেন না। আমরা আসমানে ছেপ দিতে দিতে নিজের শরীরকে কাদা করে ফেলেছি।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন