বৃহস্পতিবার, ১৬ মে, ২০১৯

বি জ্ঞা প ন

বিজ্ঞাপন খুব ভালো ব্যাপার । বিজ্ঞাপন আছে বলে পৃথিবী টিকে আছে এমন কথা অনেক মহা জ্ঞানী বলতেই পারে। মহা জ্ঞানীরা বিজ্ঞাপনের নব নব পদ্ধতি আবিষ্কার করেন। দেখলাম এমন এক বিজ্ঞাপন পদ্ধতি। পদ্ধতিটি পৃথিবীর ইতিহাসে প্রথম।  পৃথিবীর অনেক কিছুই আমার কাছে প্রথম মনে হয়। বিপুলা এই পৃথিবীর কতটুকু জানি!

আসল কথায় আসা যাক। মানে বিজ্ঞাপনের কথা বলছি। সুন্দর ব্লাউজ আর শাড়ি পরে মেয়েটি বসা, ছেলেটি পাঞ্জাবি পরে মেয়েটির পেছনে দাঁড়ানো।

ভাবলাম শাড়ি-পাঞ্জাবির বিজ্ঞাপন। কিন্তু না। তারা নব দম্পতি। একজন চাকরি করে সরকারি ব্যাংকে আর অন্যজন রাষ্ট্রীয় পুলিশে। প্রস্তুতি শাখা কলেজের ফাউন্ডার জানতে পারে তারা ছিল তার কলেজের স্টুডেন্ট। ফাউন্ডার সাব ভাবলেন এই সুযোগ! কলেজের সুনাম বৃদ্ধি করা যাবে। সাথে সাথে রাস্তার মোড়ে এই সফল দম্পতির ছবি বড় করে বিজ্ঞাপন করে দিলেন, নিচে সবুজ কালিতে বোল্ড করে লিখে দিলেন " প্রস্তুতি শাখা কলেজের সাবেক স্টুডেন্ট ও সফল দম্পতি"। ছবিতে মেয়েটির ও ছেলেটির  হাতের কাছে পদমর্যাদা লেখা।

আরেকটি রাস্তার মোড়ে দেখি দুটি  কিউট ডিউট বাচ্চার ছবি। বাচ্চা দুটি খুবই কিউট। প্রস্তুতি শাখা কলেজের ফাউন্ডার কেন দুটি কিউট বাচ্চাকে রাস্তার মোড়ে ঝুলিয়ে দিলেন বুঝতে পারলাম না। তারপরও বোঝার চেষ্টা করি। খুব ভালো করে তাকিয়ে দেখি লম্বালম্বিভাবে লেখা "শিশুর প্রতি নজর রাখুন, সেও হতে পারে পারিবারিক ধর্ষনের শিকার"।

পরে খবর নিয়ে জানতে পারি এই বাচ্চা দুটিও প্রস্তুতি শাখা কলেজের কোনো এককালে পরা স্টুডেন্টের সন্তান। অবাক হলাম এইভেবে যে প্রস্তুতি শাখা কলেজের ফাউন্ডার কেন বলেনি " আমাদের কলেজে যারা পড়াশোনা করে তাদের শতভাগ মেধাবী সন্তান জন্মের নিশ্চয়তা আমরা দিয়ে থাকি, মেধাবী না হলেও কিউট ত হবেই"।

বাচ্চা দুটির কিউট ভাব থেকে চোখ সরাতে পারছিলাম না, মন সরাতে পারছিলাম না প্রস্তুতি শাখা কলেজের ফাউন্ডারের মাথার কারুকার্য থেকে -- কত সুন্দর করে তিনি বিজ্ঞাপনের নামে মানুষের ঘাম বিক্রি করে দিতে পারেন....

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন