বুধবার, ২২ নভেম্বর, ২০১৭

সমাজ সেবা?

আমার দুই বন্ধু। আমরা তিনজন হাঁটছি। তারা দুইজন কথা বলছে। একজন ব্যবসায়ী। একজন সমাজ সেবক। ব্যবসায়ীজন বলছে--

আমার মাথায় একটা আইডিয়া আসছে।

কী?

এই শহরে ত অনেক রিক্সা আছে।

হুম।

রিক্সার পেছনে আমার কোম্পানির বিজ্ঞাপন দিয়ে দিলে সারা শহরে আমার বিজ্ঞাপন ছড়িয়ে যাবে। এত সহজে ও সস্তায় মূল্যবান বিজ্ঞাপন দেয়ার আর কোনো উপায় নেই।

সমাজ সেবকজন এবার বলে--

আমার মাথায় একটা আইডিয়া আসছে।

কী?

অনেকের ওড়না বাহনের চাকার সাথে প্যাঁচ খায়। তাই রিক্সার পেছনে লিখে দিতে পারি 'আপনার ওড়না চাকা থেকে সাবধানে রাখুন'।

ভালো আইডিয়া।

তারপর ব্যবসায়ীজন আবার বলে--

আরও একটি কাজ করা যায়।

কী?

রিক্সার পেছনের অংশকে দুটি ভাগ করে একটি ভাগে আমার কোম্পানির বিজ্ঞাপন আরেকটি ভাগে ওড়নার কথাটা বললে কেমন হয়?

ভালো হবে। ব্যবসাও হবে আবার সমাজ সেবাও হবে।

আমি কান পেতে শুনছি আর হাসছি। কারন সমাজ সেবা যখন থেকে ব্যবসায়ীদের হাতে গেল তখন থেকে ব্যবসা হলো মুখ আর সমাজ সেবা হলো প্রসাধনী, প্রেম ভালোবাসা মমতা সহানুভূতি হলো উপযোগ আর মানুষ হলো উপযোগের উপকরন....

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন