রবিবার, ২৯ অক্টোবর, ২০২৩

নেচার এবং পরিবর্তন

 বহুদিন আগের কথা। তখন জাহাজ টাহাজ টিভি ফ্রিজের যুগ আসেনি। তখন সাধুরা কম্পিউটারের সামনে বসে সেক্স শিক্ষা লাভের সুযোগও পায়নি। ঠিক তখন এক জঙ্গলে বিশাল এক বন্যা আসে। বিশাল মানে বিশাল। 


সেই বন্যায়  ডুবতে যাওয়া এক বিচ্ছু এক ব্যাঙের কাছে সাহায্য চায়— আমাকে বাচাও আমাকে বাচাও ব্যাঙ বন্ধু— তোমার পীঠে বসিয়ে আমাকে নদীর পাড়ে নিয়ে যাও।


— তুই তো বিচ্ছু— তুই তো যেকোনো সময় আমাকে কামড় দিতে পারিস। তোকে যদি আমি পীঠে বসাই তাহলে সবার আগে তুই-ই আমাকে কামড় দিবি।


— বন্ধু এ কি বলো!  তোমাকে কেনো কামড় দিতে যাবো— তুমি মরে গেলে তোমার সাথে আমিও তো ডুবে যাবো। 


ব্যাঙ বিচ্ছুর কথা শুনে মুগ্ধ হলো এবং আশ্বস্ত হলো বটে। কিন্তু! কিন্তু যখনই তারা মাঝনদীতে গেলো তখনই বিচ্ছু ব্যাঙকে বিরাট এক বিষাক্ত কামড় দিয়ে বসলো!


মরতে মরতে ব্যাঙ বিচ্ছুকে জিজ্ঞেস করে— তুই এটা কেন করলি!?আমার সাথে তুইও তো ডুবে যাবি। 

বিচ্ছু তখন বলে। 

বিচ্ছু তখন কী বলে? 

হ্যাঁ— বিচ্ছু তখন বলে 'এটাই আমার নেচার।'

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন