শনিবার, ১৪ অক্টোবর, ২০২৩

ডাক্তার এবং আসামি

 গ্রামে বসবাসকারী জনসংখ্যা এখনো বেশি— বাংলাদেশে। একসময় বাংলাদেশের মানুষ হাসপাতালে যেতো না বললেই চলে। কারন তারা পর্যাপ্ত পরিমানে কায়িক শ্রমের সাথে যুক্ত ছিলো। কারন তারা সতেজ ভেজালমুক্ত খাবার গ্রহণ করতো।কারন তারা সতেজ নির্মল বাতাস শরীরে মগজে মেখে নিতো। আর এখন কোনো প্রকার ফর্মালিটি ছাড়াই খাবারে ফর্মালিনসহ আরও আরও ক্ষতিকর কেমিক্যাল জায়গা করে নিয়েছে।


হাসপাতালে রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ার আরেকটি বড় কারণ ভুল চিকিৎসা। ভুল চিকিৎসা যতটা না ভুল কারনে হচ্ছে তারচেয়ে বেশি ভুল উপায়ে হচ্ছে।


এরশাদ সরকার— শুনেছি তিনি নাকি পল্লীবন্ধু। এই পল্লীবন্ধু বাংলাদেশের প্রত্যেক উপজেলায় জেলখানা বানাতে চেয়েছিলেন। তিনার ফর্মুলা এখানে শেষ পর্যন্ত টিকে নাই। এখন বাংলাদেশের প্রত্যেক উপজেলা না শুধু— প্রত্যেকটা পরিবার ঔষধের জেলখানায় বন্দী— এই জেলখানার জেলার হলেন ডাক্তার— যার কাছ থেকে রোগী কেবল জামিনে মুক্তি পান— একেবারে মুক্তি পাওয়া মানে মৃত্যু! 


একবার ভেবে দেখুন— শিশুর জন্মে হচ্ছে হাসপাতালে— আবার মানুষ মারা যাচ্ছে হাসপাতালে। কিছুদিনের মধ্যেই আর মাইকে বাজবে না উমুক বা তমুক তিনার 'নিজ বাড়িতে' ইন্তেকাল করেছেন। যমদূত হাসপাতালেই আসবেন। 


হাসপাতাল এখন মসজিদ মন্দিরের মতো প্রয়োজনীয় জায়গা হয়ে দাঁড়িয়েছে। মসজিদ মন্দিরের জন্যে চ্যারিটি ফান্ড থাকলেও হাসপাতালের জন্যে কোনো প্রকার চ্যারিটি ফান্ড নাই সেই অর্থে। 

কেনো?

কারন খুব সোজা— আমরা সওয়াবের হিসাব সম্পর্কে ক্লিয়ার ধারণা রাখি না।


চিকিৎসা পদ্ধতি নিয়েও আমরা একচোখা নীতি নাযিল করেছি। চিকিৎসা মানে এলোপাথাড়ি এ্যালোপ্যাথি। হোমিওপ্যাথি ইউনানি আয়ুর্বেদিক পাহাড়ি চিকিৎসা পদ্ধতিকে অবৈজ্ঞানিক বলে বেশ শান্তি লাগে আমাদের। অথচ সুস্থ আড্ডা যেখানে চিকিৎসার কাজ করে সেখানে কেমন করে হাজার বছর ধরে চলে আসা চিকিৎসা পদ্ধতিকে খারিজ করে দিচ্ছি!?


ইউনিয়ন পরিষদের হাসপাতালে তেলাপোকার ঘরবসতি— ডাক্তার নাই— ঔষধ যাচ্ছে ঠিকই— ঔষধ খাচ্ছে সিন্ডিকেট। ইউনিয়ন পরিষদের সরকারি হাসপাতালে হোমিওপ্যাথি আয়ুর্বেদিক ডাক্তার নিয়োগ দিলে বেশ ভালো হতো। সব ভালো আবার এই দেশের মানুষের কাছে ভালো না— আলুর বাজার গরম হলেও আমরা বৈশ্বিক যুদ্ধকে দায়ী করি। দায়ী করা আমাদের মজ্জাগত অধিকার— মৌলিক অধিকারও বলা যেতে পারে।


বাংলাদেশের গ্রামে বসবাসকারী জনসংখ্যা এখনো বেশি।তাদের শারীরিক মানসিক স্বাস্থ্য ভালো মানে বাংলাদেশ ভালো আছে এবং ভালো থাকবে। আমরা যখন আমাদেরকে ভালো রাখার চেষ্টা করবো তখন আসমানের বৃষ্টি আমাদের ভূমিতে কাজ করবে নতুবা  আসমানের বৃষ্টি এখানে এসে দিল্লিকা লাড্ডু হয়ে যাবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন