রবিবার, ৩০ জানুয়ারী, ২০২২

আ ফা লের মা ছ

 ০১

হারানো রোদের গল্প শুনতে শুনতে যাদের দিন যায় তাদের ডান চোখের নিচের সবুজ গাছটির ছায়ায় বসে থাকি আমি

০২

ভাবের সম্পর্ক পরিবর্তন হয় না— ভবের সম্পর্ক প্রয়োজনে আসে আবার প্রয়োজনে চলে যায় 

০৩

চাঁদ দেখবো বলে এক‌টি রাত চেয়েছিলাম, ভোর দেখতে হলে রাতের দরকার হয়

০৪

লেজ নাড়ানো কুকুরের স্বভাব, চোখ এবং মনের বড়ই অভাব

০৫

তার মোড শেন ওয়ার্ন  কিংবা মুরালিধরনের বলের চেয়ে অধিক সোয়িং করে, বল দেখে ব্যাট করো হে হিটার,আউট হলে ক্যারিয়ার চলে যাবে দর্শক গ্যালারিতে

০৬

কবিকে দেখা যায় কবিতার আকাশে— অন্য কোথাও কবি যেনো জলের বাতাস

০৭

ভাইরাসকে আক্রমন নয়, ভাইরাসের আক্রমনের হাত থেকে নিজেকে রক্ষা করার জন্যও শক্তিশালী এন্টিবডির প্রয়োজন

০৮

Man at all software not yet hardware and we are the same software and software has no country so called, our country is our working process 


০৯

আরোপিত সব কিছু জোয়ারের মতো দেখায় কিন্তু ভাটার মতো আচরন করে

১০

ঢাকা শহর ইনটেনসিভ কেয়ারে আছে, যেকোন সময় কোমায় চলে যেতে পারে

১১

মানুষের পছন্দবোধ দিয়ে উপলব্ধি করি মানুষের নদী যেখান থেকে সে মাছ ধরে, জল আনে কিংবা যেখানে মানুষ স্নান করে। মানুষের অপছন্দবোধ থেকে অনুধাবন করি মানুষের সাগর যেখান থেকে তার উৎপত্তি।

১২

পরিনতি আর সূচনার ঠিক মাঝখানে আশার আস্ফালন

১৩

সবকিছুকে সন্দেহের চোখে দেখা  মানুষটি শেষমেশ নিজের চোখকেও সন্দেহ করে

১৪

মানুষপাল খেলা করে স্বার্থের মাঠে

১৫

পৃথিবীর গার্ডিয়ান বিপ্লবী, বিপ্লবীদের দীর্ঘশ্বাসে থাকে মানুষ

১৬

দিতে চাইলাম বড়শি, নিতে চাইলে মাছ

১৭

প্রেমিকার বিয়ে হয়ে গেলে তারা মাছ কিংবা সাপ হয়ে যায়

১৮

প্রভু যখন কোনো ব্যক্তির কল্যান চান তখন তার পাশে সঠিক পরামর্শদাতা নিয়োগ করেন, আবার যখন কোনো ব্যক্তির অকল্যান অনিবার্য হয়ে পড়ে তখন তার কাছ থেকে সঠিক পরামর্শদাতা তুলে নেন

১৯

কলিজার ছায়ায় যে সন্তানের জন্ম সেই সন্তানের খাবার কলিজা

২০

মিষ্টি মেয়েটি বৃষ্টি হয়ে ঝড়ে গেলে পৃথিবী উর্বর হয়ে উঠে

২১

ফ্যানের কত্ত দুঃখ— তাকে কেবল বাতাস দিতে হয়

২২

ভেতরে ভেতরে আমরা সবাই কমবেশি বেশ্যা, বাইরে বাইরে শতভাগ মাওলা আল্লামা

২৩

ভোগের জগতে তারা ডুবে যায়— ভাবের জগতে মিশে যায় মানুষ— ডুবে গেলে মৃত্যু— মিশলে মিলে জীবন

২৪

গরীবের এক চোখে ক্ষুধা, অন্য চোখে যন্ত্রনা,গরীবের মুখে তাই চিৎকার

২৫

চুপ করে থাকো— দেখবে কেউ না কেউ তোমার মনের ভাষায় কথা বলছে

২৬

এখন রুমের বাইরের চেয়ে রুমের ভেতরে খেলা চলে বেশি— সিড়ি দিয়ে নামার সময় সবাই বলুন সোবহানাল্লাহ

২৭

প্রভুর ক্ষমতার নাম দয়া

২৮

বিরহের ফুল গন্ধে ভালো

২৯

গাধাকে আদা খেতে বলবেন না, কারন আদাটা মানুষের খাবার

৩০

রাগের আয়ু বেশী দিন হলে জীবনের আয়ু কমে যায়, অভিমানের আয়ু কৌমার্য হলে সম্পর্কের বন্ধন বৃদ্ধি পায়।

৩১

আকাশে উড়তে গিয়ে দেখলাম প্রচুর বাতাস— আকাশে উড়ার আগে বাতাসকে ব্যবহার করতে শিখতে হয় প্রিয় এমরানুর রেজা ভাই— এখন তাহলে সোলেমান নবীর প্রেমে মগ্ন থাকো কিছুকাল

৩২

চোরের কাজে গিরস্থের চোখ— ডাকাত এখন তৃতীয় মুখ

৩৩

চাবির কাজ কেবল তালার সাথে না— মালিকের সাথেও— তালার কাজ কেবল নিরাপত্তার সাথে না— চাবির সাথেও

৩৪

টেনশন হলো আপনার গার্লফ্রেন্ড বা বয়ফ্রেন্ডের এক্স, খুব কাছে ডাকলে সংসার ভাঙবে

৩৫

সাপের কাছ থেকে মধু আশা কর কেন রেজা ভাই, মৌমাছির কাছ থেকে মধু আশা না করলেও মধুই পাবে

৩৬

এক ভদ্রলোক বলেছিলেন "মানুষ খাবে এটাই তার প্রকৃতি, তবে মানুষ যখন কেড়ে খায় এটা তার বিকৃতি, আর যখনই মানুষ বন্টন করে খায় এটা তার সংস্কৃতি।"


সমাজের দুর্নীতিবাজ, চোর, সন্ত্রাস বন্টন ব্যবস্থা অত্যন্ত সুষমভাবে মেনে চলে। রেলওয়ে স্টেশনে এক‌টি মোবাইলও যদি চুরি হয় এর ভাগাংশ পাবে টপে যে চোর আছে সে। আর সন্ত্রাসদের ত কার্যালয় বিভাগ এলাকা ডিপার্টমেন্ট ভাগ করা থাকে। কেউ কারো জায়গায় নাক গলানো ত দূরে থাক আঙুলও গলাবে না। অর্থাৎ এরা বন্টন সংস্কৃতি মেনে চলে। ফলে তারা বিরাট বিরাট নেগেটিভ কাজ করেও তারা বিরাট মানুষ। 


সত্যিকারের সত্য মানুষ যারা, যারা আসলেই বিরাট মানুষ তাদের ভালো কথা আছে সুন্দর চিন্তা আছে বেদনা মানিক আছে আরামের কম্বল আছে, নাই কেবল বন্টন, নাই কেবল সংস্কৃতি।

৩৭

ভালোবাসাকে বুঝতে হয় একটা জীবন দিয়ে, জীবনে ভালোবাসা আসে না

৩৮

আশেপাশে প্রচুর অভিধান রেজা ভাই, মাথাটাকে অন্ততপক্ষে অভিধানমুক্ত রেখো। পেস্ট আর ব্রাশ কিন্তু দাঁত খেয়ে ফেলে। রেজা ভাই পেস্ট আর ব্রাশকে নিয়মিত চেক করে নিও।

৩৯

গ্রীষ্মকালে বিরক্ত করার জন্য গরম থাকে, শীতকালে আরাম দেয়ার জন্য বেকারদের জন্য কেউ থাকে না। রাত শেষে বালিশের সাথে একা।

৪০

মরনের সবচেয়ে সহজ পদ্ধতি হচ্ছে বেঁচে থাকা

৪১

খেলাধুলা পরাজয় মেনে নেয়ার প্রশিক্ষণ

৪২

ভুলের চেয়ে বিড়ালের সংখ্যা বাড়ছে

৪৩

কোনো একজন একশ মিটার গতিতে দৌঁড় দিলে অন্যরা চারশ মিটার গতিতে লোকটিকে থামানোর চেষ্টা করে। এটা হলো বাংলাদেশ। অথচ দুইশত মিটার গতিতে দৌঁড় দিয়ে লোকটিকে অতিক্রম করা যায়। আমরা আসলে অতিক্রম করতে চাই না, অতিক্ষতি করতে চাই।

৪৪

তুমি সিনেমার নায়িকাদের মতো অপেক্ষা করো। আর আমি? আমি সিনেমার রিয়েল দর্শকদের মতো পর্দায় চেয়ে থাকি।

৪৫

বিদেশীরা বাংলা বললে আমাদের মন আনন্দে নাচতে থাকে— আমাদের আনন্দের নাচ শেষ করার জন্যেই বিদেশীরা বাংলা বলে— ইতিহাস! ইতিহাস তাই বলে!!

৪৬

তুমি ভেবেছিলে আকাশটা তোমার হবে— তুমি ভাবোনি আকাশে ঝড় তুফান বজ্রপাতের মতো কিছু একটা থাকতে পারে

৪৭

কোনো মানুষ ভালো না খারাপ এটা খুব গুরুত্বপূর্ন প্রশ্ন না। বিবেচ্য বিষয় হলো মানুষটি আমার টাইপের কিনা। অনেক প্রোফেসনাল ডাকাত দেখেছি যাদের একটি ফটোজেনিক হৃদয় রয়েছে, অনেক প্রোফেসনাল ভালো মানুষকে দেখেছি যাদের রয়েছে সুন্দর একটি কদাকার চারিত্রিক দিক। কারোপক্ষে শতভাগ মুন্সি হওয়া সম্ভব নয়, কারন প্রান খেয়ে প্রানী বাঁচে।

৪৮

পাকস্থলী অনেক স্মার্ট। আর স্মার্ট বলেই খাবারকে দুইভাগে বিভক্ত করে। একভাগ পাঠিয়ে দেয় রক্তে, অন্য ভাগ পাঠিয়ে দেয় পায়ুপথে পৃথিবীতে। পাকস্থলী আবর্জনা ধরে রাখে না। অথচ মস্তিষ্ক আবর্জনা ধরে রাখতে পছন্দ করে— হে দয়াল, মস্তিষ্কের কেন একটি পায়ুপথ দিলা না, তাহলে মানুষেরা চৈতন্য নিয়ে ভালো থাকতে পারতো।

৪৯

অন্ধকারকে সরানোর জন্যে মহা শক্তিশালী এক সূর্য কাজ করে— আপনার কাজ না করলেও চলবে

৫০

দৃশ্যগুলো জড়। দৃশ্যের আড়ালে ঘটনা থাকে যেখানে রয়েছে লেনদেন। যদিও সব ঘটনা লেনদেন নয়। সব নয়, কিছু  লেনদেনে লেপ্টে থাকে প্রাণের স্পর্শ। খুবই নগন্য প্রাণ আছে যারা প্রাণের দেখা পায়।


The scene is defunct. There is a light something  beneath the dark where dealings found within the events. Though every episode is not alive yet. Many a little energy is able to touch the ability of episode between the deals within pickle. 

৫১

ভারতবর্ষের মানুষ পরিপূর্ণ ভালোবাসাও নিতে জানে না, আবার ঘৃণাও সহ্য করতে পারে না। তারা পছন্দ করে রহস্য। যে সম্পর্কের মাঝে যতবেশী  রহস্য সেই সম্পর্ক ততবেশী তরতাজা।

৫২

প্রেম এমন এক কুরি যা যেকোনো সাপকে ধরে নিয়ে আসে

৫৩

বিয়ের কিছু দিন পর প্রেমিকাদের স্বামীকে আঙ্কেল আঙ্কেল দেখায়। আমি জানতাম কাঁচা কাঁঠালই কেবল গরম দুধ পেয়ে পেকে যায়, পেকে যেতে বাধ্য থাকে। না। বাস্তবতা ভিন্ন। মানুষের জীবনও অনেক সময় পাখিদের মতো, কাঁঠালের মতো।

৫৪

গ্রামের মানুষ কখনো পুরাতন হয় না— দিনে দিনে হয়ে উঠে নতুন থেকে নতুনভাবে নতুন

৫৫

বিশ্বাসে বিশ্ব মিলে, কৃষ্ণ বহুদূর 

Krishna is sweet afar , earth coalesces at the finger of confidence 

৫৬

পড়ে যাচ্ছে— তারপর হাসতে থাকে এমরানুর রেজা ভাই— কেনো জানেন? হাসি নামক মহা ঔষধটা পড়ে যাওয়া বা উঠার সাথে সম্পর্কিত না— হাসির সম্পর্ক প্রানের সাথে, চৈতন্যের সাথে

৫৭

অর্জন আর বর্জনের মাঝে হাইফেনের মতো ঝুলে থাকে মোহ। এই মোহের আরেক নাম ভয়, আরেক নাম লোভ আরেক নাম অহংকার আরেক নাম হিংসা।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন