বুধবার, ২ ডিসেম্বর, ২০২০

আকাশে ভালোবাসার বিমান

 দুটি চোখ

ওয়ান প্লাস ওয়ান 

বাদলমেশানো চোখ 

ঝড়দাপানো চোখ আমার 

মানুষের সমুদ্রে ঢেউ গুনে গুনে ভোর আনে 

রকেটের গতির মতো থেমে থাকে 

জলের মাছের মতো হাসতে থাকে 

এলাকার ভূমি অফিসে যে জল্লাদ বসে থাকে 

আদালত পাড়ায় ডানাবিহীন পাখির চিৎকার

বিবেকের আইসক্রিমঠান্ডা আচরন 

দেখে 

দেখতে থাকে জলমেশানো চোখ আমার 


বিলাসের জলে 

স্বপ্নডাঙার তলে

ঘামহীন চোখ আমার ডুবে না সেবানন্দের পাড়ে 


যখন আকাশ হবে ভালোবাসার 

যখন বাতাস হবে প্রেমের 

যখন জলে কচুরিপানার পরিবর্তে ভাসবে সহানুভূতি 

সহমর্মিতা হাসপাতালে পায়চারি করবে পলকে পলকে 

তখন শরীরপাড়াত চোখ আমার যাবে তোমার বাড়ি 

দেখবে তোমারে মন ডুবিয়ে 

তোমার হাসির ভূমিতে গন্ধমাদন উৎসব হবে 

ফুলের ভাষা বুঝে নিবে আমাদের প্রজন্ম সন্ধ্যা তারা


রাত এখনো 

রাত এখনো রয়েছে বারান্দার পুরাতন চানক্য চেয়ারে 

রাতজাগা চোখ আমার সুন্দরতর দিনের দিকে 

রাতমাখা চোখ আমার সুন্দরতম দিনের পথে 

দৃষ্টিনেশাভরা সন্ধ্যার ফুলফল পাহাড়ে 

জোছনামাখা চিত্রলিপি রাতের সাজঘরে 

প্রভাতের নুরানি হাওয়ার গতিবেগ ধরে 

এখনো মিছিলে মিছিলে জেগে থাকা চোখ আমার 

স্বপ্ন দেখে 

স্বপ্ন গায় সবুজের হিমোগ্লোবিনে

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন