বুধবার, ১৩ নভেম্বর, ২০১৯

মাইক বাজতেছে

মোস্তফা রহমান আরজু। এলাকায় পরিচিত
আরজু মাস্টার নামে। তিনি আর এখন নেই। তিনার ছেলে ইমরান এখনো আছেন। ইমরান মামা। ইমরান মামাকে আমি কোনোদিন দেখি নাই। নাম শুনেছি। এখন ইমরান মামার রুমে ঘুমাতে যাচ্ছি। কানে আসতেছে গোবিন্দ জপনাম--- হরে কৃষ্ণ হরে কৃষ্ণ। আজ সারা রাত গোবিন্দ জপনাম চলবে। চব্বিশ প্রহরের আজ শেষ দিন। মাইক বাজতেছে। বাসুদেব শ্রীকৃষ্ণ কোথায় আছেন জানি না। ভক্তকুল কৃষ্ণ কৃষ্ণ জপ করতে করতে হাওরের চাদের মোলায়েম জোছনাস্নানে বিকীর্ন করছে হৃদয়।

যে রুমে ঘুমাতে যাচ্ছি তার পাশে একটা ঘর, তার পাশে গোবিন্দ জপমালা চলছে। শুনে হয়তো অনেকে অবাক হবেন এই কারনে যে এই গ্রামটির নাম চৈয়ারকুড়ি যা নাছিরনগর উপজেলার অধীনে। ইদে মিলাদুন্নবী তথা হযরত মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের শুভ জন্মদিন ছিল একদিন আগে। এই উৎসবের কারনে মিল্লাদুনবী এশার নামাযের কিছুক্ষন পরেই মসজিদ ভিত্তিক আয়োজন সমাপ্ত করে দেয়া হয়। নাছিরনগর দাঙ্গার কথা বর্তমান মিডিয়ার মহান কল্যানে আমরা জানতে পারি। এই গ্রামে আসার পর হিন্দু মুসলিম ত্যাগের মহিমা দেখলে সহজে অনুধাবন করা যাবে মিডিয়া তার টিআরপি বাড়ানো জন্যে তিলকে কেমন করে তাল করেছে।

এই গ্রামে এখনো কোনো সনাতন ছেলে জন্মগ্রহন করলে তার নাম রেখে দেয় কোনো মুসলিম ছেলে, এই গ্রামে এখনো কোনো মুসলিম ছেলের ঘুম ভাঙে মাসি- পিসির উলুধ্বনি শুনে। কে হিন্দু কে মুসলিম তা এখানে খুজে পাওয়া যায় না, এখানে খুজে পাওয়া যায় স্বাধীন সম্প্রীতি। তারপরও এখানে সনাতনীরা নির্যাতিত হচ্ছে এই কথা প্রতিষ্ঠা করতে হবে-- কারন তাতে অনেকের ব্যবসা করার সুযোগ আসে।

(তুষার মুসলিম ছেলে। সৌরভের নাম রেখে দেয় তুষার। তুষার সামনে এসএসসি দিবে। আর সৌরভের বয়স দেড় বছর। কেমন সম্প্রীতি আর শ্রদ্ধাবোধ থাকলে ক্লাস টেন-এ পড়ুয়া এক ছেলের কথা শুনে নাম রাখে জীবন নমঃ ও তার পরিবার)

আরেকটি কথা বলা দরকার। মাইক দিয়ে এমন জোরালোভাবে আকাশ বাতাস কাপিয়ে অনেকের ঘুম হারাম করে কৃষ্ণ কেন আমি ব্যক্তিগতভাবে আল্লাকেও ডাকার পক্ষে না। বাংলাদেশের মানুষ অনেক শিক্ষিত হওয়ার কারনে ওয়াজ আওয়াজ রেওয়াজ স্বরাজ সবই আকাশ বাতাস কাপিয়ে করতে পছন্দ করে। এটাই বাংলাদেশের মানুষের কাছে স্বাভাবিক বিষয়, সামাজিক ভব্যতার রীতিনীতির রুচিশীল আচার। এ নিয়ে কথা বলার মুই কে হুনুরে!?

মানুষ চিৎকার তখনই  করে যখন অনেক দূরে কেউ থাকে, মানুষ উচ্চস্বরে তখনই কথা বলে যখন মনে করা হয় আস্তে কথা বললে পাশের লোকটিকে রিচ করা যাচ্ছে না অথবা পাশের লোকটি কানে কম শুনে। আমার প্রভু আমার নিকটেই থাকেন, আমার প্রভুকে খুব নীরবে ডাকলেও শুনেন। তাই তাকে লাউডলি ডাকতে হয় না।

যাক, এখন রাত প্রায় চারটা বাজে। ঘুমাতে হবে। কৃষ্ণ জপনাম এখনো বাতাসকে নাড়াচাড়া করছে জোরালোভাবে। কৃষ্ণ নাম কানে নিয়েই ঘুমাতে যাচ্ছি। ফ্রয়েডিয় স্বপ্ন ব্যাখ্যা অনুযায়ী আজকে ঘুমে কৃষ্ণদর্শন তথা বিশ্বদর্শন হয়ে যাতে পারে। আর একবার কৃষ্ণদর্শন হয়ে গেলে ......!!

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন