শুক্রবার, ১১ অক্টোবর, ২০১৯

প্রিয় দেশ আমার ভালোবাসি তোমায়

দেশটা যখন কাদে প্রচন্ড কান্না পাই আমার
দেশটা যখন হাসে অনায়াসে হাসতে থাকি আমি

পুরো দেশটা আমি
পুরো দেশটা আমার মা
পুরো দেশটা আমার সংসার

কোথাও কোনো শিশু দেখলে জড়িয়ে ধরি
এখানে সরল হাসি নীরব নদীর প্রেমে পড়ি
সুযোগ পেলে প্রিয়তমা টানে শাপলাজল হৃদয়ে আকি
কোথাও কোনো অন্যায় দেখলে হয়ে উঠি প্রতিবাদী
দেশের আনাচে কানাচে পতপত করে উড়তে থাকি

ভ্রমনের আনন্দে নয়
ক্লান্তি দূরের নাগরিক সুখে নয়
মা যেমন সন্তানকে দেখে
সন্তান যেমন মাকে দেখে
দেখতে থাকি উড়তে থাকি ভাসতে থাকি

আমার দেশটা সবুজ
আমার দেশটা শ্যামলিমা ডালিয়া
আমার দেশটা তামাটে হলুদ রঙিন
আমার দেশটা জলে পলে ফুলে পলিন
আমার দেশটা জলজ
আমার দেশটা পঙ্কজ

ভালোবাসি তাই তোমার ব্যথায় কেপে উঠে আমার অন্তর্গত আত্মা
ভালোবাসি তাই তোমার অপরাধে অশ্রুসজল আমার অঙ্গরাজ্য সত্তা
ভালোবাসি তাই দেখতে চাই তোমায় চাদের জোছনায়
ভালোবাসি তাই তোমায় দেখতে চাই নিবিড় ভালোবাসায়

ভালোবাসি 'এবং' দেশ আমার
ভালোবাসি 'তারপর' দেশ আমার
ভালোবাসা 'ও' দেশ আমার
ভালোবাসি-- তারপর
ভালোবাসি-- অতঃপর
ভালোবাসি-- তারপর
ভালোবাসি-- অতঃপর

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন