বৃহস্পতিবার, ৩০ জানুয়ারী, ২০২০

ভুল ঠিকানায় চিঠি দিলাম উত্তরের আশায়

ভুলে যেও
আমাকে ভুলে যেও
জলে স্থলে আকাশে বাতাসে
ভুলে যেও
ভুলে যেও আমাকে

শব্দ হয়ে জীবিত থাকো মুখ থেকে মুখে
বৈশাখ থেকে চৈত্রে জীবিত থাকো মাসের পর মাস
জীবিত থাকো ব্রা প্যান্টি আন্ডারওয়্যারের মতো শতভাগ প্রায়োগিক

দূরে ভাসতে ভাসতে অচেনা দ্বীপ আমি
অচেনা গ্রহ কোনো পৃথিবীর দামি বিজ্ঞানীর
কালকেতু ফুল্লরা তোমাদের ইতিহাস
চকেট সংকট আমাদের কালের রাজহাস

চকলেটলোভা গরীব অসহায় শিশুর মতো আমাকে ডাকবে না আর
ভুলে যেও
বারান্দায় ঝুলে থাকা শুকনো কাপড়ের মতো বাতাস আর সূর্যকে ভুলে যেও

ঘুম আমার চোখেও নামে
রাত আমার দেহেও বহে
বসন্তগান আমিও গাইতে চাই
আমিও চিনি উত্তর চিনি দক্ষিনের হাওয়া বর্ষার নবোপলীয় জল
আমিও রক্ত মাংসের মানুষ একা
ভুলে যেও সমস্ত কিছু নিয়ে

একটা আকাশ
একটা দুঃখ
একটা সাইকেল রিংকেল
একটা সকাল বেলার রজনীগন্ধা
একটা সৃজনী শিল্পগ্রাম
একটা প্রান্তিক রেলওয়ে স্টেশন
একটা হুগলী নদী নীরব সুনসান
ভুলে যেও ঝগড়াসমগ্র

ভুলে গেলেই বেচে যাবে তুমি
বেহুলা ভাসান আমাদের নদী

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন