মঙ্গলবার, ২৩ জুলাই, ২০১৯

লেগে গেছে আগুন

শকুনির কেল্লা হাতে নিয়ে তারপর ঘুমাতে যাবো
তারপর ঘুমাতে যাবো আমি
এবং ঘুমাতে যাবো
ঘুমাতে যাবো আমি
থেমে যাক যত সব ধর্মের আচার
মায়াজাল মুছে যাক এখুনি

রক্তের দাম দিতে জানে না যারা তারা মৃত এই সংসারে
যারা দুর্যোধন তারা হত্যা হবে পথে প্রান্তরে
এতো লিলুয়া খেলা কেন কী জানতে চাই না কিছু
শকুনির মৃত্যু শান্তির ধারা আনতে পারে রক্তে
ধৃত রাষ্ট্র কাপুরুষ অন্ধ প্রতিবন্ধী
অন্ধ কখনো চোখের সমান ভালোবাসতে পারে না

আজ নিস্তব্ধ
আজ থেমে গেছে রাজ্যের প্রজা উৎসব
বাসুদেবের ময়ূরপুচ্ছ নাচে না আজ
আজ কুন্তির ঘর নেই হস্তিনাপুরে
শুকুনির মাথা দিয়ে প্রানিকুলের খাবার প্রস্তুত হবে
দুর্যোধন শয়তানের রক্ত ভেসে যাক নর্দমায়

হাসান কান্দে
হোসেন কান্দে
কান্দে বিবি সখিনায়
এজিদের হাসি দেখে বিশ্বের কান্না পায়, কান্না ধরে আমার

"নীল সিয়া আসমা লালে লাল দুনিয়া,
আম্মা! লাল তেরি খুন কিয়া খুনিয়া।
কাঁদে কোন ক্রদসী কারবালা ফোরাতে,
সে কাদনে আঁসু আনে শিমারেরও ছোরাতে।"

হস্তিনাপুর আজ ভাসছে দুখের বন্যায়
সাদা পাথরে রক্তের দাগ
আগুনে আগুন সবখানে
আগুনে আগুন হৃদয়ের জানালায়
আগুন লেগেছে মানবতায়
আগুন লেগেছে কারবালায়

মানু‌ষের পথে যারা বিষ ঢালে
অর্জুনের পথে যারা বিষ ঢালে
আলী আসগর নদী যারা ভাসায় রক্তের  বন্যায়
তারা মরে নাই
তারা পাপী মরে নাই
তাদের মরন আমার হাতে তারপর আমি ঘুমাতে চাই
আমি ঘুমাতে চাই
এবং আমি ঘুমাতে চাই

হস্তিনাপুর ভাসছে বিরহের বন্যায়
মুখে নাই কথা চোখে নাই দেখা
চোখে আমার ঘুম নাই ঘুম নাই

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন