শুক্রবার, ১৬ নভেম্বর, ২০১৮

মায়ার ছায়া নেই আর

আমার বোতলে যে মধু ছিল আজকে তাকে পরিপূর্নভাবে শেষ করলাম। মধুটা জেনুইন। গাছ থেকে সরাসরি সংগ্রহ করা। আমার ভাই সংগ্রহ করে দিয়েছিলেন।  প্রতিদিন মধুকে দেখতাম আর আস্তে আস্তে খেতাম। ইচ্ছা করলে তিন মাসেই খেয়ে শেষ করতে পারতাম। করি নাই। ভালো কিছু আস্তে আস্তে খাওয়া উত্তম। আবার নতুন মধু আসবে আমার ঘরে। এই মধু আরও ভালো হবে। কারন এইবার নিজেই মৌয়াল হবো, নিজেই মধু সংগ্রহ করবো। জীবনের জন্য যা কিছু উত্তম তা চয়েজ করতে ভাই কেন বাবার উপরও নির্ভরশীল হওয়া উচিত নয়।

বোতলের  মধু তোমাকে বিদায়!
আমার মধু তোমাকে স্বাগতম!!

আমি জানি আজ সকাল থেকে মৌমাছি উড়তে শুরু করবে ফুলে ফুলে। কেবল আমার জন্য। আমি মৌয়াল হবো-- এই আনন্দে মৌমাছি উড়বে। আমি নিজে মৌপর্না থেকে মধু নিয়ে আসবো-- এই আনন্দে মৌমাছি উড়বে।

মৌমাছি আর আমার আনন্দ মধু জানে না। মধুর কোনো আকার নেই। আকার তাকে দেয়া হয়। যার অনেক আকার থাকে তার আসলে কোনো আকার থাকে না। আকারহীন মধুকে আমি আকার দেবো-- তা নারী কিংবা পুরুষের নয়, মানুষের ত আরও নয়, সে পাবে প্রেমের আকার যার উপর থেকে কোনোদিন মায়ার ছায়া তুলে নিতে হয় না।

আজকে বোতলের মধুকে পরিপূর্নভাবে শেষ করলাম, বুঝবে এবার ডাইজেস্ট মেশিনের নিষ্ঠুরতা।
মায়ার ছায়া নেই
মায়ার নেশা নেই
চোখের ছায়া নেই
চোখের নেশা নেই
বোতলের মধু চলে গেল নতুন বোতলে
হায়রে বোতল
হায়রে মধু

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন